Thursday, September 19, 2024
Google search engine
HomeUncategorizedইন্টার্নশিপ চালু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়

ইন্টার্নশিপ চালু করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়


এবার সরকা‌রিভা‌বে ইন্টার্নশিপ কার্যক্রম চালু ক‌রে‌ছে জনপ্রশাসন মন্ত্রণালয়। 

সোমবার (১ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রণালয় সভাকক্ষে এই কার্যক্রমের উদ্বোধন ক‌রেন জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন।

এ সময় তি‌নি বলেন, ইন্টার্নরা এখান থেকে নিবিড়ভাবে শিখতে পারবেন। জনপ্রশাসন মন্ত্রণালয় হলো সেন্টার অব এক্সিলেন্স। এখানে কাজ করার মধ্য দিয়ে আগামী দিনে পেশাগত চিন্তাভাবনা পরিপূর্ণ ও পরিপুষ্টভাবে গড়ে উঠবে। আমি মনে করি, যখনই এখানে কাজ করবেন, তা আপনাদের জীবনে কাজে আসবে।

‘রাষ্ট্র ও প্রশাসন কীভাবে চলে, এখান থেকে সেই ধারণা অর্জন করতে পারবেন। যদি চাকরি না করেন, ব্যবসাও করেন, তাহলেও এটির প্রয়োজন আছে। রাষ্ট্রের কাজগুলো এখান থেকে কীভাবে হচ্ছে, জানতে পারবেন।’ যোগ ক‌রেন মন্ত্রী।

ইন্টার্নরা জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে কী শিখতে পারবেন, জানতে চাইলে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা সাধারণত বেসরকারি প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করে থাকেন। এবার সরকারি প্রতিষ্ঠানেও সেটা চালু করা হয়েছে। আমি মনে করি, এটা বড়ো ও গুরুত্বপূর্ণ একটি বিষয়।

ফরহাদ হোসেন জানান, যেসব শিক্ষার্থী স্নাতক কিংবা স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন, তারা দুই বছরের মধ্যে এই ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এক হাজার ৯৪ জনের মধ্যে থেকে ১০ জনকে বেছে নেওয়া হয়েছে। 

ইন্টার্নদের অ্যাকাডেমিক ব্যাকগ্রাউন্ডের ভিত্তিতে জনপ্রশাসন মন্ত্রণালয় সংশ্লিষ্ট গবেষণা কার্যক্রম, ডিজিটাল রেকর্ড ব্যবস্থাপনা এবং এই মন্ত্রণালয় ও দফতরের কার্যাবলি- এই তিন ক্যাটাগরিতে তাদের কর্মবণ্টন করা হবে জা‌নি‌য়ে মন্ত্রী ব‌লেন, রাষ্ট্রের তিনটি বিভাগ সম্পর্কে তাদের ধারণা দেওয়া হবে। তাদের জন্য শিক্ষা সফরের আয়োজন করা হবে। সরকারের বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও মেগাপ্রকল্প সম্পর্কে তাদের ধারণা দেওয়া হবে।

 



RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments